নাগরিক সেবায় উদ্ভাবন: শাহরাস্তি কলসেন্টার, চাঁদপুর

Image removed.

শাহরাস্তি উপজেলা প্রশাসন,

চাঁদপুর কর্তৃক পরীক্ষামূলকভাবে বিগত ১৯ জুন ২০১৬ তারিখ হতে চালু হয়েছে উপজেলা কলসেন্টার (Upazila Call Centre)।

কলসেন্টারের ​মূলধারণাটি কি?:

•  শাহরাস্তি উপজেলার কলসেন্টারের কনসেপ্টটি উন্নত বিশ্বের ৯১১- এর আদলে তৈরি;

•  উপজেলা বা সরকারি অফিসে না এসেই ঘরে বসে কাঙ্ক্ষিত সেবা / তথ্য, বা কোন গুরুত্বপূর্ণ তথ্য, অভিযোগ যেন জানানো সম্ভব হয়;

•  উপজেলা কলসেন্টারে গৃহীত কলটি তথ্য সংক্রান্ত হলে পূর্ব হতেই সংগৃহীত ডেটাবেইজের মাধ্যমে তথ্য আগ্রহী ব্যক্তিতে প্রদান করা হবে। এটি উপজেলা কলসেন্টার একটি তথ্যভান্ডার হিসেবেও কাজ করবে;

•  কোন তথ্য বা কাঙ্ক্ষিত সেবা কলসেন্টার হতে দেয়া না হলে বা সরাসরি কথা বলার মাধ্যমে সমাধান যোগ্য হলে তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট দপ্তর প্রধান, প্রয়োজনে উপজেলা পরিষদ চেয়ারম্যান / উপজেলা নির্বাহী অফিসার বা উপজেলা পর্যায়ের উপযুক্ত ব্যক্তির নিকট হতে তথ্য গ্রহণ করে উক্ত সেবা বা তথ্য প্রদান করা হবে। উল্লেখ্য, উপজেলা কলসেন্টারে আগ্রহী ব্যক্তিকে মোবাইল ফোনের মত কলে রেখেই সর্বোচ্চ ৭জন ব্যক্তিতে কল কনফারেন্সের মাধ্যমে সংযু্ক্ত করে ফোনের মাধ্যমেই তাৎক্ষণিক সেবা দেয়া সম্ভব হচ্ছে।

•  স্থানীয় ওর্য়াড মম্বোর, ইউপি চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান - ভাইস চেয়ারম্যান, উপজেলা নির্বাহি অফিসার বা অন্যান্য বিভাগীয় প্রধানও উপজেলা পর্যায়ে কর্মরত সকল কর্মকর্তা - কর্মচারী সহ সংশ্লিষ্ট গণ্যমান্য ব্যক্তিদের একত্রিত প্রচেষ্টায় তাৎক্ষণিকভাবে যে কোন নাগরিক সমস্যা সমাধানে সম্ভাব্য দ্রুত ব্যবস্থা গ্রহণ করা। এর মাধ্যমে নিজাদের জবাবদিহিতা প্রতিষ্ঠার সাথে সাথে জনগণের ক্ষমতা জনগণের নিকট ফিরিয়ে দেয়া। আ্গেই বলা হয়েছে উপজেলা কলসেন্টারের মূলধারণাটি অনেকটা উন্নত দেশের ৯১১ কনসেপ্টের মত। যে কোন প্রয়োজনে মানুষের কাছে এই নম্বরটি যেমন পরিচিত, তেমন ভাবে উপজেলা কলসেন্টারের জন্য প্রাথমিক ভাবে BTRC থেকে একটি র্শটকোডরে আবদেন করা হলওে নানা জটলিতায় তা না পাওয়ায় নটেওর্য়াক ও র্সাবকি টকেনক্যিাল ফিজিবিলিটি স্টাডি করে গ্রামীন ফোনে চারটি নম্বর কল সন্টোররে নম্বর হসিবেে ব্যবহার করা হচ্ছে নম্বরগুলি হচ্ছে - ০১৭১৯-৪৪৪৪৪৪,০১৭৯৩-৭৭৭১১১, ০১৭৯৫-৯৯৯৪৪৪, ০১৭৮৬-২২৪৪০০

যে কোন প্রয়োজন বলতে কি ধরণের নাগরিক প্রয়োজন?:

বাল্যবিবাহ নারীনির্যাতন যৌতুকপ্রথা ঈভটজিং বিদ্যুৎ সমস্যা জ়মি-জমা সংক্রান্ত সমস্যা আইন-শৃঙ্খলা সংক্রান্ত সমস্যা দুর্যোগ, অগ্নিকাণ্ড সর্ম্পকিত তথ্য প্রকল্পে অনিয়ম সংক্রান্ত সমস্যা শিক্ষা ও শিক্ষাতিষ্ঠান সংক্রান্ত সমস্যা সরকারি সেবা সংক্রান্ত সমস্যা (স্বাস্থ্য, কৃষি, প্রাণিসম্পক, মৎস্য ইত্যাদি) অসহায় দুঃস্থ শিশু, শিক্ষার্থি, বৃদ্ধ, মহিলা বা অন্যন্য মাদকদ্রব্য ক্রয়-বক্রিয় ও সেবন সংক্রান্ত তথ্য সামাজিক নিরাপত্তা বেষ্টনী সংক্রান্ত সরকারি ও বেসরকারি বিভিন্ন অফিস সংক্রান্ত তথ্য ও অভিযোগ নাগরিক সমস্যা সংক্রান্ত যে কোন সমস্যা, অভিযোগ, পরামর্শ অন্যান্য যে কোন সমস্যা

কীভাবে এটি কাজ করবে?:

১. উপজেলার সকল গুরুত্বপূর্ণ স্থাপনা সহ সর্বত্র ইতোমধ্যে ৪০ টি মেগা সাইনবোর্ড, ৭০টি বিলবোর্ড ও ব্যানার, ৫০০০ পোস্টার, ১০০০০ স্টিকার ও লিগলেটের মাধ্যমে উক্ত নম্বর ৪টি প্রচারের ব্যবস্থা নেয়া হয়েছে। স্থানীয় নির্বাচিত জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তা - কর্মচারীর মাধ্যমে জনগণকে অবহিতকরণ করা হচ্ছে। স্থানীয় কেবল নেটওয়ার্ক ও প্রিন্ট /  অনলাইন নিউজেও প্রোমো দেয়া শুরু হয়েছে।

২. জনগণ তার যে কোন সরকারি অফিস সংক্রান্ত তথ্য, নাগরিক অভিযোগ, পরামর্শের জন্য উক্ত যে কোন একটি নম্বরে ফোন করলে উপজালা কলসেন্টারের প্রশিক্ষিত সার্বক্ষণিক (অফিস আওয়ারে) দায়িত্বে নিয়োজিত ৪জন অফিস সহকারী কল গুলি গ্রহণ করবে।

৩. ৯১১ এর মত প্রতিটি কল গ্রহণের পর একটি CRM (Customer Relationship Management) Software-এর মাধ্যমে নতুন অভিযোগ, হিসেবে তা ল্যাপটপে এন্টি করা হয়। এ ক্ষেত্রে অভিযোগকারীর নাম, ঠিকানা, মোবাইল নম্বর এন্ট্রি করে তার মূল অভিযোগটি সংক্ষিপ্ত আকারে লিপিবদ্ধ করা হয়। যদি সমস্যাটি তাৎক্ষণিকভাবে আমলে নেয়ার মত হয় তবে সঙ্গে সঙ্গে এটি সংশ্লিষ্ট দায়িত্ব প্রাপ্ত বিভাগীয় প্রধান / জনপ্রতিনিধি অথবা উপজেলা নির্বাহী অফিসারের সাথে কল কনফারেন্স করে (৭জন পর্যন্ত) নির্ধারণ করা হয়- কে উক্ত নাগরিক সমস্যাটি কত দিনের মধ্যে সমাধান করবেন। সে অনুযায়ী এটি সফটওয়্যারে এন্ট্রি করে সংরক্ষণ করে হার্ড কপি তখনই প্রিন্ট করা হয়।

৪. যে ব্যক্তি উক্ত সমস্যাটির সমাধানের দায়িত্ব প্রাপ্ত হলেন তাকে সে দিনই উপজেলা নির্বাহী অফিসারের স্বাক্ষরিত কপিটি পৌছে দেয়া হয় এবং সফটওয়্যারের ড্যাশবোর্ডে তার এন্ট্রি থাকে।ফলে, কার কাছে কোন নাগরিক সমস্যা কত দিন যাবৎ অনিষ্পন্ন আছে তা সহজেই মনিটরিং করা যায়...

৫. কল কনফারেন্সের জন্য ইতোমধ্যে উপজেলা সকল সরকারি কর্মকর্তা-কর্মচারী, সকল জনপ্রতিনিধি, গণ্যমাণ্য ব্যক্তিবর্গ, ব্যবসায়ী, সকল শিক্ষক, নিকাহ রেজিস্টার, জেলা পর্যায়ের সকল বিভাগীয় প্রধানসহ যারা উপজেলা পর্যায়ের স্টেকহোল্ডার বলে পরিচিত, তাদের সকলের প্রোফাইলসহ মোবাইল নম্বর এতে সংযুক্ত আছে। এছাড়াও, তথ্যভান্ডার হিসেবে সকল সরকারি দপ্তরের কর্ম পদ্ধতি, সিটিজেন চার্টারসহ বিস্তারিত তথ্য ও সংরক্ষিত আছে, যাতে জনগণে সরকারি যে কোন সেবার তথ্য সেখানে পেতে পারেন।

সার্বিক পৃষ্ঠপোষকতার জন্য স্থানীয় মাননীয় সংসদ সদস্য মেজর (অব.) রফিকুল ইসলাম (বীরউত্তম) মহোদয়, জেলা প্রশাসক জনাব আব্দুস সবুর মন্ডল স্যার সহ শাহরাস্তি উপজেলা পরিষদ চেয়ারম্যান জনাব দেলোয়ার হোসেন মিয়াজি ও সকল বিভাগীয় কর্মকর্তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাই।

Events


Feedback

Copyright © 2017. All Rights reserved. Developed by Orangebd