জনপ্রশাসন পদক-২০১৬ (দলগত)

পদকপ্রাপ্ত দলের সদস্যবৃন্দের নাম :

দলনেতা : জনাব মোঃ মোস্তাফিজুর রহমান, পরিচালক, অ্যাকসেস টু ইনফরমেশন প্রোগ্রাম (এটুআই), প্রধানমন্ত্রীর কার্যালয় (সাবেক জেলা প্রশাসক, যশোর)।

সদ্যবৃন্দ :

জনাব জাহিদ হোসেন পনির, উপসচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়।
(সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক, শিক্ষা ও আইসিটি, যশোর)।

জনাব জি এম সরফরাজ, সহকারী পরিচালক, বিসিএস (প্রশাসন) একাডেমি। 
(সাবেক সহকারী কমিশনার, আইসিটি, যশোর)।

তন্ময় মজুমদার, সহকারী সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয। 
(সাবেক সহকারী কমিশনার, আইসিটি, যশোর)।

জনাব মোঃ মোতাহার হোসেন, সহকারী প্রোগ্রামার, যশোর।

প্রকল্প/অবদান : জেলা প্রশাসকের কার্যালয়ের সেবাসমূহ কম খরচে, কম সময়ে ভোগান্তিহীনভাবে জনগণকে প্রদানের উদ্দেশ্যে একটি সফটওয়ার তৈরি ও ওয়ানস্টপ সার্ভিস স্থাপনের উদ্যোগ গ্রহণ এবং জেলা প্রশাসকের কার্যালয়, যশোর বাস্তাবায়ন।

জনাব মোঃ মোস্তাফিজুর রহমান জেলা প্রশাসকের কার্যালয়ের সেবাসমূহ কম খরচে, কম সময়ে ভোগান্তিহীনভাবে জনগণকে প্রদানের উদ্দেশ্যে একটি সফ্টওয়ার তৈরি করেন।  তিনি সফ্টওয়ারটির মাধ্যমে একটি ওয়ানস্টপ কাউন্টার স্থাপন করে অনলাইনে জনগণের আবেদন গ্রহণ, এসএমএস-এর মাধ্যমে আবেদনকারীকে পত্র গ্রহণ, আইড প্রদান ও সেবা প্রদানের তারিখ রশিদের মাধ্যমে জানানোর ব্যবস্থা করেন। এটুআই-এর সহযোগিতায় তিনি যশোর কালেক্টরেটে ২০১১ সালে এর সফল পাইলটিং করেন। পরবর্তী কালে সফ্টওয়ারটির আদলে ই-ফাইল সিস্টেম মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক অনুমোদিত হলে তা প্রধানমন্ত্রীর কার্যালয়সহ সকল জেলা প্রশাসকের কার্যালয়, বিভিন্ন মন্ত্রণালয ও অধিদপ্তরে চালু করা হয। এ উদ্যোগের ফলাফল হিসেবে জেলা প্রশাসনের কর্মচারীগণের প্রযুক্তিনির্ভর সেবা প্রদানের মানসিকতা তৈরি হয়েছে। সেবা লাভে জনগণের সময়, খরচ এং যাতায়াত কমেছে। স্বচ্ছতা ও জবাবদিহিতা সৃষ্টি হয়েছে। কর্মকর্তাগণ দলের সদস্য হিসেবে উদ্যোগটি বাস্তাবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এ উদ্যোগের মাধ্যমে তথ্যপ্রযুক্তিনির্ভর সেবা প্রদানে যশোর জেলা পথিকৃৎ হিসেবে বিবেচিত হয়েছে। সরকারি দপ্তরসমূহের সেবা প্রদানে তথ্যপ্রযুক্তি ব্যবহারের উদ্যোগ গ্রহণ এবং তার সফল বাস্তবায়নের প্রশংসনীয় ও গুরুত্বপূর্ণ অবদানের জন্য জনাব মোঃ মোস্তাফিজুর রহমান ও তাঁর দলকে জাতীয় পর্যায়ে জনপ্রশাসন পদক ২০১৬ প্রদান করা হয়।

Events


Feedback

Copyright © 2017. All Rights reserved. Developed by Orangebd